Search

ক্রিকেটার রুবেল ও শাস্তির বিধান

আসুন আজ আমরা জেনে নেই আইনের আলোকে ক্রিকেটার রুবেলের সম্ভাব্য সকল শাস্তি এবং শাস্তি না হওয়ার সম্ভাবনা

ক্রিকেটার রুবেল

ক্রিকেটার রুবেল

সংক্ষিপ্ত ঘটনা :

হ্যাপীকে ধর্ষণের অভিযোগে  ১৩ ডিসেম্বর ২০১৫ তারিখে হ্যাপী মিরপুর মডেল থানায় নারী ও শিশু নির্যাতন আইনে মামলা করেন যার মামলা নং-৩৭। এর পর পরই জামিন নিলেও জামিন মেয়াদ শেষ হওয়ার পর আদালতে হাজির হয়ে পুনরায় জামিন আবেদন করলেও তা নাকচ করে কারাগারে রুবেলকে কারাগারে পাঠানোর আদেশ দেন ৮ জানুয়ারী ২০১৫ ।

আইন কি বলে :

নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) আইন ২০০৩ এর ৯ (১) ধারায় বলা হয়েছে “যদি কোন পুরুষ কোন নারী বা কোন শিশুকে ধর্ষণ করে তাহা হইলে তিনি যাবজ্জীবন সশ্রম কারাদন্ডে দন্ডনীয় হইবেন এবং অতিরিক্ত অর্থদন্ডেও দন্ডনীয় হইবেন।”

আইনের ধারাটির আইনগত ব্যাখ্যা :

হ্যাপী

হ্যাপী

যদি কোন পুরুষ বিবাহ বন্ধন ব্যতীত ১৬ (ষোল) বৎসরের অধিক বয়সের কোন নারীর সহিত তাহার সম্মতি ব্যতিরেকে বা ভীিত প্রদর্শন বা প্রতারনা বা প্রলভন দিয়ে তাহার সম্মতি আদায় করিয়া , অথবা ১৬ (ষোল) বৎসরের কম বয়সের কোন নারীর সহিত তাহার সম্মতিসহ বা সম্মতি ব্যতিরেকে  যৌনসঙ্গম করেন, তাহা হইলে তিনি উক্ত নারীকে ধর্ষণ করিয়াছেন বলিয়া গন্য হইবেন।

যদি আনিত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমানিত হয় তাহলে মহামান্য আদালত তাহার কারাদন্ড প্রদান করতে পারেন । আর যদি ফরেনসিক রিপোর্ট, ডিএনএ পরীক্ষায় প্রমাণিত হয় যে রুবেল এই অভিযোগের সঙ্গে জড়িত নন তাহলে তিনি খালাস পেতে পারেন বলে বিশিষ্ট আইনজীবিরা মনে করেন।

 ক্রিকেটার রুবেল

ক্রিকেটার রুবেল

 

মিথ্যা মামলা, অভিযোগ দায়ের, ইত্যাদির শাস্তি :

(১) যদি কোন ব্যক্তি অন্য ব্যক্তির ক্ষতিসাধনের অভিপ্রায়ে উক্ত ব্যক্তির বিরুদ্ধে এই আইনের কোন ধারা অধীন মামলা বা অভিযোগ করিবার জন্য নায্য বা আইনানুগ কোন কারন জানিয়াও মামলা বা অভিযোগ দায়ের করেন বা করান, তাহা হইলে মামলা বা অভিযোগ দায়েরকারী ব্যক্তি এবং যিনি উক্ত অভিযোগ দায়ের করাইয়াছেন উক্ত ব্যক্তি অনধিক সাত বৎসর কারাদন্ডে দন্ডনীয় হইবেন এবং ইহার অতিরিক্ত অর্থদন্ডে দন্ডনীয় হইবেন।

(২) কোন ব্যক্তির লিখিত অভিযোগের ভিত্তিতে ট্রাইব্যুনাল উপ-ধারা  (১) এর অধীন সংগঠিত অপরাধের অভিযোগ গ্রহন ও মামলা বিচার করিতে পারিবেন।

বিশেষ দ্রষ্টব্য : বিচার কার্যক্রম ও রায় মহামান্য আদালতের সম্পুর্ন একতিয়ার।

আমাদের লাইক দিন এখানে ঢাকা ম্যাগাজিন

comments




Leave a Reply

Your email address will not be published.